28 November- 2020 ।। ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ


সেন্ট্রাল অক্সিজেন লাইন অভাবে ব্যবহার করা যাচ্ছেনা হাই ফ্লো ন্যাজল ক্যানুলা

নিজস্ব প্রতিনিধি : পিরোজপুরের হাসপাতালগুলোতে সেন্ট্রাল অক্সিজেন লাইন নাই এ কারনে ব্যবহার করা যাচ্ছেনা হাই ফ্লো ন্যাজল ক্যানুলা। কিন্তু অনেক আগেই এগুলো পাওয়া গেছে।

পিরোজপুরের সিভিল সার্জন হাসনাত ইউসুফ জাকী বলেন,জেলা হাসপাতাল সহ জেলার উপজেলা হাসপাতালগুলোর জন্য হাই ফ্লো ন্যাজল ক্যানুলা পাওয়া গেছে। পিরোজপুর জেলা পরিষদ থেকে এগুলো দিয়েছে। সেন্ট্রাল অক্সিজেন লাইন না থাকার কারনে এগুলো ব্যবহার উপযোগী করা যাচ্ছেনা।

পিরোজপুর জেলা হাসপাতাল  ও ভান্ডারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪টি হাই ফ্লো ন্যাজল ক্যানুলা ব্যবহারে  সেন্ট্রাল অক্সিজেন লাইন লাগানোর জন্য স্বাস্থ প্রকৌশল অধিদপ্তর থেকে  প্রাক্কলন তেরী করেছে বলে জানতে  পেরেছি।

পিরোজপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা রেবেকা খানম জানান,২৭ জুন পিরোজপুর জেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজের ব্যক্তিগত তহবিল থেকে পিরোজপুর জেলা হাসপাতাল সহ জেলার অন্য ৬টি উপজেলা হাসপাতালে হাই ফ্লো ন্যাজল ক্যানুলা সরবরাহ করা হয়েছে। এ ছাড়া করোনা শুরুর পর থেকে দু ফায় মাক্স ও স্যানিটাইজার বিতরন করা হয়েছে।

পিরোজপুর স্বাস্থ্য প্রকৌশল দপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ জাকির হোসেন জানান, সেন্ট্রাল অক্সিজেন লাইন বসানোর জন্য প্রায় সারে তিন কোটি টাকার একটি প্রাক্কলন তৈরী করে মন্ত্রনালয়ে পাঠনো হয়েছে।অনুমোদন ও দরপত্রের প্রকৃয়াদি শেষ করার  হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন  করা হবে। তখন  হাই ফ্লো ন্যাজল ক্যানুলা ব্যবহার করা যাবে।

পিরোজপুর জেলা হাসপাতালের জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট মোঃ তৈয়ব আলী হাওলাদার জানান,৫হাজার ৩শত ৯৪ জনের নমুনা বরিশালে পাঠানো হয়েছে। ৫হাজার ৩শত ৮৬ জনের নমুনার রিপোর্ট পাওয়া গেছে।৪ অক্টোবর পর্যন্ত  করোনা পজেটিভ ১ হাজার ১১০ জন। সুস্থ ১ হাজার ৪৭ জন। অন্যরা হোম আইসোলেশন আছেন। মারাগেছেন ২৪ জন।




আরো সংবাদ




   

সম্পাদক ও প্রকাশক : কে.এস.রায়

  • অস্থায়ী অফিস : লইয়ার্স  প্লাজা , পিরোজপুর ।
  • যোগাযোগ : ০৯৬৩৮০৪৭৫৭৩
  • ইমেইল : pirojpurpost24@gmail.com
টপ
প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করছে কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিরা শেখ হাসিনার দুরদর্শী নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে সন্ধ্যা নদীর তীব্র ভাঙনের কবলে আমরাজুড়ী বাজার; ভাঙ্গনরোধে নদী তীরে অবস্থান কর্মসূচি ইন্দুরকানীতে নব গঠিত দুইটি ইউনিয়ন সহ চারটি ইউনিয়নের খসড়া ভোটার তালিকা প্রকাশ বরিশাল বিএম কলেজের নতুন অধ্যক্ষ জিয়াউল হক আরো তিন মাস জামিনের মেয়াদ বাড়ল আউয়াল দম্পতির ভান্ডারিয়ায় বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত ভান্ডারিয়ায় টেম্পু কেড়ে নিল কলেজ ছাত্রের প্রাণ কাউখালীতে ৫ কেজি গাঁজা সহ পিতা- পুত্র গ্রেফতার ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প