25 October- 2020 ।। ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ


মাননীয় প্রধাণমন্ত্রী শেখ হাসিনা : ফাইল ফটো

সিভিএফ এর সভাপতিত্ব করবেন শেখ হাসিনা

পিরোজপুর পোষ্ট : এবারের জলবায়ুু পরিবর্তন ইস্যুতে  ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) এর বর্তমান সভাপতি হিসেবে অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (৭ অক্টোবর) সন্ধ্যা ৭টায় ভার্চুয়ালি অনুষ্ঠিত হতে যাচ্ছে সিভিএফের অনুষ্ঠানটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার (৫ অক্টোবর) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায় ।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, গ্লোবাল সেন্টার অন অ্যাডাপ্টেশের (জিসিএ) চেয়ারম্যান বান কি মুন, সিভিএফ দেশগুলোর রাষ্ট্রপতি এবং সরকার প্রধান, যুক্তরাজ্য এবং ইতালি (সিওপি-এর হোস্ট এবং সহ-হোস্ট), নেদারল্যান্ডস, সিভিএফ থিম্যাটিক রাষ্ট্রদূত এবং অন্যান্য আন্তর্জাতিক অংশীদার, পররাষ্ট্রমন্ত্রী ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীও এ অনুষ্ঠানে যোগ দেবেন।সিভিএফ নেতারা এবং অন্যান্য বক্তারা অনুষ্ঠানে ২০২০ সালে প্যারিস চুক্তির জাতীয় অবদানকে (এনডিসি) জলবায়ু সংকট মোকাবিলা ও অভিযোজন প্রচেষ্টা জোরদার করার জন্য সব দেশের জরুরি পদক্ষেপের দিকে মনোনিবেশ করবেন।জলবায়ু ক্ষতিগ্রস্ত ফোরাম (সিভিএফ) পৃথিবীর উষ্ণতা কমাতে একটি আন্তর্জাতিক অংশীদারিত্ব সংস্থা। ২০০৯ সালে এটি প্রতিষ্ঠিত হয়। ফোরামটি বিশ্ব জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অংশগ্রহণকারী সরকারগুলোকে একত্র হয়ে কাজ করার জন্য দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে।২০১১-১৩ সালে সিভিএফ সভাপতি হিসেবে সফল মেয়াদ শেষে বাংলাদেশ দ্বিতীয়বারের মতো ২০২০-২২ সালের জন্য সিভিএফের এ পদ আবারও গ্রহণ করেছে।




আরো সংবাদ




   

সম্পাদক ও প্রকাশক : কে.এস.রায়

  • অস্থায়ী অফিস : লইয়ার্স  প্লাজা , পিরোজপুর ।
  • যোগাযোগ : ০৯৬৩৮০৪৭৫৭৩
  • ইমেইল : pirojpurpost24@gmail.com
টপ
নো মাস্ক – নো সার্ভিস : মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ওবায়দুল হক খানকে স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় নেতা নির্বাচিত করায় আনন্দ মিছিল ভারত এখন বাংলাদেশকে মডেল মানছে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী দাঁড়িয়ে পানি পান স্বাস্থ্যঝুঁকি বাড়ায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইলিশ ধরায় একজনের কারাদন্ড মারা গেল নির্যাতিত গৃহকর্মী শিশু সাদিয়া মাস্কের ব্যবহার কমেছে পিরোজপুরে পিরোজপুরের ঘটনা নিয়ে বাংলাদেশ সরকারের ওপর চীন সরকার আস্থাশীল মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নেবে বলছে চীন এবার পুজোতে পুলিশের পরামর্শ