28 November- 2020 ।। ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ


রাতে শীত দিনে গরম : থাকতে হবে সতর্ক

পিরোজপুর পোষ্ট : দেশজুড়ে বেড়েছে রাতে শীত দিনে গরম । মাত্র দু’দিনের ব্যবধানে কমেছে তাপমাত্রা। রাত ও দিনের তাপমাত্রার ব্যবধান বাড়ায় আবহাওয়ার সাথে নিজেকে খাপ খাইয়ে নিতেও কষ্ট হচ্ছে । সারাদেশ রাতে ১৩-১৭ ডিগ্রির মধ্যে তাপমাত্রা থাকছে । শীতের ধরনও এবার অনেকটা ভিন্ন। দিনে গরম, রাতে শীত।

শীতের আগমনের এই সময়টিতে ছেলে-বুড়ো সবাইকেই বাড়তি সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। বিশেষ করে শিশু ও বয়স্কদের জন্য অতিরিক্ত সতর্কতার পাশাপাশি বেশ কিছু বিষয়ে আগে থেকেই সচেতনও থাকতে হবে। রাস্তার ধুলাবালু থেকে রক্ষা পেতে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। অন্য দিকে শিশুদের সর্দি-কাশির বিষয়েও বাবা-মাকে বাড়তি পরিচর্যার পরামর্শ দেয়া হয়েছে।

গত শুক্রবার সন্ধ্যার পর থেকেই মূলত শীতের আগমনী বার্তা পৌঁছে গেছে সব খানে। শহরের তুলনায় গ্রামে শীত বেশি। দেশে আগের দুই দিনের তুলনায় শীতের তীব্রতা বেড়েছে।

অন্য দিকে দিনে অর্থাৎ বেলা ২টায় এই তাপমাত্রা ছিল ২৯-৩১ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ দিন ও রাতের তাপমাত্রায় বেশ ফারাক। দিনে গরম পড়লেও রাতে বেশ ঠাণ্ডা পড়ছে।

এ দিকে শীতের এই আগমনী বার্তার সাথে সাথে ঠাণ্ডাজনিত রোগ-বালাইয়েরও প্রকোপ বাড়তে পারে এমন আশঙ্কায় শিশু ও বয়স্কদের নিয়ে বাড়তি সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। এক সপ্তাহ আগেও গরমে দুর্ভোগ ছিল সবার। কিন্তু এখন ক্রমেই শীতের আগমন ঘটছে। এই শীত মৌসুমে নানা বয়সী মানুষের নানা রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। শীতে সর্দি, কাশি, জ্বর, নিউমোনিয়া, হাঁপানি, চর্মরোগ ও বাতব্যথা অন্য সময়ের তুলনায় বেড়ে যায়।

করোনা সংকটের এ শীতে গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজ হাসপাতাল ফিজিওলজি বিভাগের প্রভাষক ডা: ফরিদুল আলম  জানান, শীতে শিশু ও পরিবারের বয়স্ক সদস্যদের প্রতি বাড়তি যত্ন নিতে হবে। বিশেষ করে শিশুদের ঠাণ্ডা লাগনো যাবে না। কুসুম গরম পানিতে গোসল দিতে হবে। রাতে গরম কাপড় পরাতে হবে। এ ছাড়া শীতকালীন ফল পরিবারের সবাইকেই বেশি করে খেতে হবে। তিনি আরো জানান, শীতের শুরুর এই সময়টিতে স্বাভাবিকভাবেই শিশুরা সর্দি-কাশিতে আক্রান্ত হতে পারে। তাই আগেভাগেই তাদের ব্যাপারে বাড়তি সতর্কতার কোনো বিকল্প নেই। তাছাড়া করোনা সংকটের এবারের শীতে নিতে হবে বাড়তি সতর্কতা ।




আরো সংবাদ




   

সম্পাদক ও প্রকাশক : কে.এস.রায়

  • অস্থায়ী অফিস : লইয়ার্স  প্লাজা , পিরোজপুর ।
  • যোগাযোগ : ০৯৬৩৮০৪৭৫৭৩
  • ইমেইল : pirojpurpost24@gmail.com
টপ
প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করছে কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিরা শেখ হাসিনার দুরদর্শী নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে সন্ধ্যা নদীর তীব্র ভাঙনের কবলে আমরাজুড়ী বাজার; ভাঙ্গনরোধে নদী তীরে অবস্থান কর্মসূচি ইন্দুরকানীতে নব গঠিত দুইটি ইউনিয়ন সহ চারটি ইউনিয়নের খসড়া ভোটার তালিকা প্রকাশ বরিশাল বিএম কলেজের নতুন অধ্যক্ষ জিয়াউল হক আরো তিন মাস জামিনের মেয়াদ বাড়ল আউয়াল দম্পতির ভান্ডারিয়ায় বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত ভান্ডারিয়ায় টেম্পু কেড়ে নিল কলেজ ছাত্রের প্রাণ কাউখালীতে ৫ কেজি গাঁজা সহ পিতা- পুত্র গ্রেফতার ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প