1. pirojpurpost24@gmail.com : admin :
  2. kumarshuvoroy@gmail.com : Shuvo Roy : Shuvo Roy
  3. epiropur@gmail.com : e p : e p
  4. eshuvo1@gmail.com : shuvo roy : shuvo roy
যে কারনে পদ হারালেন পঙ্কজ দেবনাথ | পিরোজপুর পোষ্ট ২৪
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৭:১৩ পূর্বাহ্ন

যে কারনে পদ হারালেন পঙ্কজ দেবনাথ

  • শেষ হালনাগাদ : মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২
  • ৬৯ জন সংবাদটি দেখেছেন

পিরোজপুর পোষ্ট : বরিশাল-৪ আসনের  সংসদ সদস্য পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে প্রকাশ্যে নানা অভিযোগ ছিল স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের। অন্যদিকে ক্যাসিনোকাণ্ডে জড়িত থাকা, নিয়োগ বাণিজ্য, জমি দখলসহ অবৈধ উপায়ে বিপুল জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের সুনির্দিষ্ট অভিযোগ নিয়ে কাজ করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক।

ক্যাসিনোকাণ্ডে স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদকের পদ হারানোর তিন বছরের মাথায় এবার আওয়ামী লীগের সব পদ থেকে অব্যাহতি দেওয়া হলো তাকে ।
সোমবার (১২ সেপ্টেম্বর) বিকেলে যখন অব্যাহতি দিয়ে চিঠির বিষয়টি আলোচনায় আসে তখন কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান করছিলেন এই সংসদ সদস্য। প্রয়াত নেতা সাজেদা চৌধুরীর প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য তিনি সেখানে ছিলেন।

যদিও আওয়ামী লীগের কেন্দ্রীয় দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ‘সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী অর্পিত ক্ষমতাবলে প্রাতিষ্ঠানিক শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে আওয়ামী লীগের বরিশাল জেলা শাখার উপদেষ্টা পরিষদের সদস্য পদসহ অন্যান্য পদ থেকে অব্যাহতি দিয়েছে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ।’

চিঠিতে উপরোক্ত বিষয়ে ১৫ দিনের মধ্যে লিখিত জবাব দিতেও বলা হয়েছে পঙ্কজ দেবনাথকে।

খোঁজ নিয়ে জানা গেছে, কয়েক বছর ধরেই পঙ্কজ দেবনাথের সঙ্গে জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতৃত্বের টানাপোড়েন চলছিল। এই বিরোধকে কেন্দ্র করে হিজলা-মেহেন্দিগঞ্জ আসনে স্থানীয় আওয়ামী লীগ দুই ভাগে বিভক্ত। একটি পক্ষ পঙ্কজ নাথের আরেকটি ছিল বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহর অনুসারী। দুই পক্ষের বিরোধকে কেন্দ্র করে বেশ কয়েকটি রাজনৈতিক সহিংসতাও ঘটেছে। পঙ্কজ দেবনাথের গাড়িতেও হামলা হয়েছে।

পঙ্কজ দেবনাথের অব্যাহতির বিষয় নিয়ে বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস বলেন, গত চার বছরে মেহেন্দীগঞ্জে দলকে বিভক্ত করে নিজের বলয় সৃষ্টি করে পঙ্কজ দেবনাথ নিজের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে দলীয় নেতা-কর্মীদের হত্যা, নির্যাতন, পঙ্গু করে দেওয়া, মিথ্যা মামলায় হয়রানি এবং স্থানীয় নেতাদের বিরুদ্ধে নানা ধরনের অপতৎপরতা চালিয়েছেন। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় নির্বাহী কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে।

নব্বইয়ের দশকে ছাত্র রাজনীতির মধ্য দিয়ে উত্থান ঘটে পঙ্কজ দেবনাথের। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক এই সাধারণ সম্পাদকের ওই সময়ে রাজনীতিতে সক্রিয়তা বাড়ে।

পরে আওয়ামী লীগের সহযোগী স্বেচ্ছাসেবক লীগে যুক্ত হন। ২০০৩ সালে প্রথম সম্মেলনে স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পান। আর তার সঙ্গে স্বেচ্ছাসেবক লীগের সভাপতির দায়িত্ব পান আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসে। স্বেচ্ছাসেবক লীগের দ্বিতীয় সম্মেলন হয় ২০১২ সালে। ওই সম্মেলনে পঙ্কজ দেবনাথ সাধারণ সম্পাদক পদে রয়ে যান। তার সঙ্গে সভাপতি হন মোল্লা মোহাম্মদ কাউছার।

আরো সংবাদ
পিরোজপুর পোষ্ট ২৪ ডটকম - ২০১৮-২২। (অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের ছবি, ভিডিও ও সংবাদ কপি করা থেকে বিরত থাকুন)
Theme Customized By PIROJPURPOST24
কারিগরি সহায়তায়: Website-open
x