22 January- 2021 ।। ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ


বিজয় দিবস-২০২০ ভার্চ্যুয়াল সিএমএসএমই বিভাগীয় মেন্টরশীপ প্রোগ্রাম অনুষ্ঠিত

পিরোজপুর পোষ্ট : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন, ক্রিয়েটিভিটি এন্ড এন্ট্রাপ্রেনিউরশীপ (আইসিই) সেন্টার এবং ইউএনডিপি বাংলাদেশের যৌথ উদ্যোগে গৃহীত ‘রিভাইভ’ প্রকল্পের অংশ হিসেবে ২২ ডিসেম্বর দিন ব্যাপী বরিশাল বিভাগেরে জেলাগুলো নিয়ে “বিজয় দিবস-২০২০ ভার্চ্যুয়াল সিএমএসএমই বিভাগীয় মেন্টরশীপ প্রোগ্রাম” অনুষ্ঠিত হয়েছে । দিনব্যাপী এই আয়োজনে বরিশাল বিভাগের প্রতিটি জেলা থেকে সিএমএসএমই ব্যবসায়ীগণ এবং এই খাতের সাথে জড়িত অংশীদারগণ অংশগ্রহণ করেন।

৮ ঘন্টার এই মেন্টরশীপে সকাল ৯টা ৩০ এর সেশনের বিষয়বস্তু ছিল বাজারজাতকরন, সাপ্লাই চেইন ব্যবস্থাপনা এবং প্রযুক্তি বিষয়ক আইসিই সেন্টারের নির্বাহী পরিচালক জনাব মোঃ রাশেদুর রহমান সেশনের শুরুতে অংশগ্রহণকারী সকল সিএমএসএমই ব্যবসায়ীগণ এবং অতিথিদের স্বাগত জানান। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে এই প্রকল্পের ১০০ ঘন্টার ভার্চ্যুয়াল মেন্টরশীপের মাধ্যমে যে আলোচনার শুরু হয়েছে সেটির ধারা অব্যাহত থাকবে এবং আগামীদিনের অর্থনীতিতে একটি ইতিবাচক পরিবর্তন নিয়ে আসবে।এই সেশনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমজিএইচ গ্রুপের মোঃ মহিউদ্দিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক আশরাফ হারুন।

মোঃ মহিউদ্দিন তার বক্তব্যে খালি ফেসবুক প্রমোশন নয় বরং ব্যবসায়ের জন্য ওয়েবসাইট তৈরিতে উদ্যোক্তাদের জোর নির্দেশনা দেন। অন্যদিকে আশরাফ হারুন বলেন, কোভিড এর নিউ নর্মাল বাস্তবতায় ব্যবসায়ীদেরকে সাপ্লাই চেইনএর পরিকল্পনায় পরিবর্তন আনতে হবে যেমন্টা তাদেরজন্য সুবিধাজনক হয়।

লিগ্যাল, গভর্ন্যান্স এবং ডকুমেন্টেশন বিষয়ক সেশনে বক্তা হিসেবে উপস্থিত থেকে ইএসডিপি কোর্ডিনেটর মোঃ আবরার তার অভিজ্ঞতা থেকে উদ্যোক্তাদের লিগ্যাল ডকুমেন্টের বিষয়গুলোর জন্য একটা সেন্ট্রাল ইন্সটিটিউশন থাকা প্রয়োজন।বিসিকের প্রমোশন অফিসার আলমগীর শিকদার বরিশাল বিভাগে বিসিকের কার্যাবলি তুলে ধরেন।

পিরোজপুর  জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন জানান, জেলা পর্যায়ে এই বিভাগে তারা উদ্যোক্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করে যাচ্ছেন। আরও বলেন, পিরোজপুর জেলাতে কৃষি সম্প্রসারণের ক্ষেত্রে বিভিন্ন ধরনের প্রকল্প হাতে নেয়া হয়েছে।

পরে দুপুরের সেশনে স্ট্র্যাটেজি, ডাইভার্সিটি এবং মানসিক স্বাস্থ্য শীর্ষক আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হস্পিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ফ্যাকাল্টি সদস্য  মোঃ শরীফ এবং ম্যানেজমেন্ট বিভাগের ফ্যাকাল্টি সদস্য  মোঃ জব্বার। বক্তারা তাদের বক্তব্যে একজন ব্যবসায়ীর মানসিক চাপের বিষয়টি এবং এই ক্ষেত্রে পারিবারিক সামাজিক সহায়ক ভূমিকার গুরুত্ব তুলে ধরেন।

সর্বশেষ বিকেলে অর্থায়ন, হিসাবরক্ষন এবং প্রণোদনা প্যাকেজ বিষয়ক সেশনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের জয়েন্ট ডিরেক্টর  জাহিদ ইকবাল এবং ইউনাইটেড ফাইন্যান্স প্রতিনিধি মিল্টন বৈরাগী উপব্যবস্থাপক, বিসিক, পিরোজপুর সেই সাথে সিএমএসএমই ব্যবসায়ীগণ এই প্রোগ্রামে তাদের সমস্যাগুলো নিয়ে বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের সাথে সরাসরি আলোচনা করার মাধ্যমে পুরো আয়োজনকে একটি প্রাণবন্ত শিক্ষনীয় সময়ে রুপান্তর করেন।

এসময় মিল্টন বৈরাগী জানান যে, পিরোজপুর জেলায় শিল্প উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে বিসিক বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে।

প্রে-রি-রায়




আরো সংবাদ




   

সম্পাদক ও প্রকাশক : কে.এস.রায়

  • অস্থায়ী অফিস : লইয়ার্স  প্লাজা , পিরোজপুর ।
  • যোগাযোগ : ০৯৬৩৮০৪৭৫৭৩
  • ইমেইল : pirojpurpost24@gmail.com
টপ
সম্মেলনে কেঁদে ফেললেন ৩০ বছরের কাউন্সিলর পিরোজপুরে ৪২তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন ৬ দফা দাবিতে পিরোজপুরে মৎস্যজীবীদের মানববন্ধন ও স্বারকলিপি প্রদান অবৈধ পার্কিং – বাড়ছে যানজট কর্তৃপক্ষ দৃষ্টি দিন ইংরেজী নতুন বছরে রূপালী ব্যাংকের শুভেচ্ছা উপহার ভান্ডারিয়ায় ট্রলি উল্টে চালক নিহত পিরোজপুরে শিশুকে হত্যার দায়ে সৎ মায়ের যাবজ্জীবন নাজিরপুরে দুই যুবলীগ নেতার হাত – পা ভেঙে দিল দুর্বৃত্তরা বরগুনায় সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির সম্পাদকের বাড়িতে ককটেল বিস্ফোরন মঠবাড়িয়ায় বেদে পল্লীতে ইউএনও’র কম্বল বিতরণ