28 November- 2020 ।। ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ


বক্ষবন্ধনী না পরাই ভালো বলছে গবেষণা

পিরোজপুর পোষ্ট : অতিরিক্ত বক্ষবন্ধনীর ব্যবহার ডেকে আনে স্তন ক্যানসার। তাই নারীদের বক্ষবন্ধনী পরতে অনুৎসাহিত করা হচ্ছে বলা হচ্ছে ব্রা না পরাই ভালো । কিছু গবেষণায় বক্ষবন্ধনীর নেতিবাচক দিক ধরা পড়ার পর থেকে এ সচেতনতার দিক উঠে এসেছে ।

বিশেষজ্ঞদের মতে- বেশিরভাগ নারীর ক্ষেত্রে, দীর্ঘ দিন শেষে বাসায় ফিরে বক্ষবন্ধনী খুলে রাখার চেয়ে ভালো অনুভূতি আর নেই। তবে এখনো বেশিরভাগ নারী এই অন্তর্বাস পরেন এবং মনে করে যে, এটি স্তনকে বলিষ্ঠ এবং সুস্থ রাখতে পারে।

বিজ্ঞানীরা সম্প্রতি প্রমাণ করেছেন যে, ব্রা পরার দৃঢ় কোনো কারণ নেই। এছাড়া একটি বাস্তবিক গবেষণা রয়েছে যেখানে দেখা গেছে, ব্রা না পরা নারীদের জন্য ভালো।

স্তন টিস্যুর জন্য সহায়ক: অল্প বয়স থেকেই ব্রা পরাটা বুকের জন্য সহায়ক নয় এবং ব্যাক পেইন বা স্তন নড়াচড়া প্রতিরোধ করে না।

ফ্রান্সের সেন্টার হসপিটাল ইউনিভার্সিটিয়ার দে বেসানকোন-এর অধ্যাপক জা-ডেনিস রৌলানের মতে, নারীদের স্তন স্বাস্থ্যের জন্য ব্রা প্রয়োজনীয় নয়। রৌলানের গবেষণার তথ্যানুসারে- ব্রা শারীরবৃত্তীয়, চিকিৎসা বা মানসিকভাবে প্রয়োজনীয় নয়। বরঞ্চ স্তনের প্রাকৃতিক বেড়ে ওঠায় বাধার সৃষ্টি করে ব্রা।

এছাড়া ব্রা না পরা নারীদের স্তনে স্ট্রেচ মার্ক কম পড়ে। এমনকি নিয়মিত ব্রা পরতেন এমন নারীদের তুলনায় তাদের স্তন আরও বলিষ্ঠ ছিল।

‘সামাজিক রীতি’ হিসেবে ব্রা: এই অন্তর্বাস সাংস্কৃতিক রীতি এবং স্থানীয় সৌন্দর্যের মান প্রকাশ করে। ব্রা পরা নিয়ে নারীদের মধ্যে মনোভাবও ভিন্ন। কারো কাছে এটি প্রতিদিনের প্রয়োজনীয় একটি আইটেম, আবার কারো কাছে এটি ঝামেলা ছাড়া কিছুই নয়।

বিজ্ঞান বলছে, অল্প বয়সী নারীদের ব্রা পরার প্রয়োজন নেই। ব্রা না পরাই অল্প বয়সী নারীদের জন্য বেশি ভালো, কারণ এর ফলে স্তনের টিস্যু ভালোভাবে বেড়ে উঠতে পারে, রৌলানের গবেষণা অনুসারে।

গবেষণার সীমাবদ্ধতা: নারীদেরকে ব্রা পরা বন্ধ করতে বলার জন্য এ গবেষণাপত্রটি ব্যবহার করছেন না গবেষকরা। কারণ এ গবেষণার নমুনা আকার নারীদের পুরোপুরি প্রতিনিধিত্ব করে না। এছাড়া শারীরিক কার্যক্রমের ক্ষেত্রে স্তনের নড়াচড়া বিষয়ক তথ্যের ব্যাপক ঘাটতি রয়েছে।

 




আরো সংবাদ




   

সম্পাদক ও প্রকাশক : কে.এস.রায়

  • অস্থায়ী অফিস : লইয়ার্স  প্লাজা , পিরোজপুর ।
  • যোগাযোগ : ০৯৬৩৮০৪৭৫৭৩
  • ইমেইল : pirojpurpost24@gmail.com
টপ
প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করছে কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিরা শেখ হাসিনার দুরদর্শী নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে সন্ধ্যা নদীর তীব্র ভাঙনের কবলে আমরাজুড়ী বাজার; ভাঙ্গনরোধে নদী তীরে অবস্থান কর্মসূচি ইন্দুরকানীতে নব গঠিত দুইটি ইউনিয়ন সহ চারটি ইউনিয়নের খসড়া ভোটার তালিকা প্রকাশ বরিশাল বিএম কলেজের নতুন অধ্যক্ষ জিয়াউল হক আরো তিন মাস জামিনের মেয়াদ বাড়ল আউয়াল দম্পতির ভান্ডারিয়ায় বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত ভান্ডারিয়ায় টেম্পু কেড়ে নিল কলেজ ছাত্রের প্রাণ কাউখালীতে ৫ কেজি গাঁজা সহ পিতা- পুত্র গ্রেফতার ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প