1. pirojpurpost24@gmail.com : admin :
  2. shuvo.inseecement@gmail.com : Admin : Admin
  3. kumarshuvoroy@gmail.com : pirojpurpost :
  4. amitbiswas8900@gmail.com : Amit Biswas : Amit Biswas
  5. eshuvo1@gmail.com : shuvo roy : shuvo roy
প্রধান শিক্ষকের বিরুদ্ধে সরকারি বই বিক্রির অভিযোগ | পিরোজপুর পোষ্ট ২৪
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৬:৫৫ অপরাহ্ন

প্রধান শিক্ষকের বিরুদ্ধে সরকারি বই বিক্রির অভিযোগ

  • শেষ হালনাগাদ : বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১
  • ১৭৮ জন সংবাদটি দেখেছেন

নিজস্ব প্রতিনিধিঃ প্রাক প্রাথমিক থেকে ৬ষ্ঠ শ্রেণির ১৩ বস্তা সরকারি বই বিক্রির অভিযোগ উঠেছে কাউখালী উপজেলার ১৪ নং মধ্য সোনাকুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রসনা বড়াল এর বিরুদ্ধে। মঙ্গলবার সন্ধ্যায় সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তা বইগুলো জব্দ করে ইউপি চেয়ারম্যান এর উপস্থিতিতে স্থানীয় ইউপি সদস্যের জিম্মায় রেখে আসেন। বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে একটি প্রভাবশালী মহল ও শিক্ষক নেতারা ।

জানা যায়, মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বিদ্যালয় ছুটির পর এক পুরাতন বই ক্রেতা বিদ্যালয়ের দপ্তরী কাম প্রহরী মোঃ রেজাউল হোসেনের সহযোগিতায় ওই বই নিতে আসলে সরকারি বই বিক্রির বিষয়টি জানাজানি হয়।  পরে বিক্রয় কর বই ভ্যানে তুলে নিয়ে যাওয়ার সময় এলাকার জনগণ চৌকিদারের সহায়তায় বইগুলো আটক করে। বিষয়টি প্রশাসনের নজরে এলে উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশ মোতাবেক সহকারি উপজেলা শিক্ষা অফিসার কে এম জামান ঘটনাস্থলে যান। সেখানে উপস্থিত থাকা ইউপি চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর হোসেন ও এলাকাবাসীর সামনেই বইগুলো জব্দ করে স্থানীয় ইউপি সদস্য ও স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ইন্দ্রজিৎ কুন্ডুর জিম্মায় রেখে আসেন।

এলাকাবাসী সূত্রে আরো জানা যায়, করোনাকালীন সময়ে বিদ্যালয় বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর বিদ্যালয় খোলা হয়। খোলার সাথে সাথেই ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ওই বইগুলো দপ্তরীর সহযোগিতায় বিক্রির পাঁয়তারা করে। স্কুল খোলার দিন বই ক্রেতা শহীদের সাথে স্কুলে বসে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রসনা বড়াল বই বিক্রির দরদাম ঠিক করেন। মঙ্গলবার স্কুল সময়কালেও বই ক্রেতা শহীদ স্কুলে আসছিল । সেখানে কথা চূড়ান্ত হওয়ার পরেই স্কুল ছুটির পর দপ্তরীর সহায়তায় ক্রয়কৃত বই নিতে আসে শহীদ। এ বিষয়টি এলাকাবাসীর নজরে আসলে তারা ইউপি চেয়ারম্যানকে অবহিত করে। পরে ইউপি চেয়ারম্যান এর নির্দেশে স্থানীয় চৌকিদারের সহায়তায় ক্রেতার ভ্যান সহ বইগুলো আটকে দেয়। বইগুলোর মধ্যে প্রাক প্রাথমিক থেকে ৮ম শ্রেণি পর্যন্ত পুরানো ও নতুন বই রয়েছে। এছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক সরবরাহকৃত প্রয়োজনীয় অনেক বইও রয়েছে এর মধ্যে।

এলাকাবাসীর অভিযোগ, দীর্ঘদিন ধরে মধ্য সোনাকুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদটি শূন্য রয়েছে । সহকারি শিক্ষক রসনা বড়াল প্রধান শিক্ষকের দায়িত্বে থাকেন। দায়িত্ব নেয়ার আগ থেকেই  বিদ্যালয়ে দেরীতে আসা, সমাপনী ও জেএসসি পরীক্ষার সনদপত্র বিতরণে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়, শিক্ষক ও অভিভাবকদের সাথে দুর্ব্যবহার করাসহ রসনা বড়ালের বিরুদ্ধে বিদ্যালয়ের নানা অনিয়ম ও দুর্নীতি রয়েছে।

বিদ্যালয়ে দপ্তরী মোঃ রেজাউল জানান, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের নির্দেশে বই ক্রেতাকে গাইড বই সহ পুরানো বই, খাতা ও অন্যান্য মালামাল গুছিয়ে দিচ্ছিলাম। বই কেনা বেচার বিষয়ে আমি কিছু জানিনা। বই ক্রেতার সাথে বেচা কেনার কথা হয়েছে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের সাথে। আমি তো প্রধান শিক্ষক যা হুকুম করবেন তা পালন করার দায়িত্ব আমার।

এ বিষয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রসনা বড়াল বই বিক্রির বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন,  বইগুলো গুছিয়ে পরিস্কার করার জন্য দপ্তরীকে দায়িত্ব দিয়েছি।

ইউপি চেয়ারম্যান, মোঃ জাহাঙ্গীর হোসেন বলেন, বই বিক্রির খবর পেয়ে আমি বিদ্যালয়ে যাই। বিদ্যালয়ে গিয়ে আমরা বই ক্রেতা ও দপ্তরীর কথা শুনে ১৩ বস্ত বই মেম্বরের জিম্মায় রেখে আসি ।

সহকারি উপজেলা শিক্ষা অফিসার কে এম জামান বলেন, উপজেলা শিক্ষা অফিসার মহোদয়ের নির্দেশ পেয়ে ঘটনাস্থলে  গিয়ে আমি শিক্ষকবৃন্দ, ইউপি চেয়ারম্যান, মেম্বার ও এলাকাবাসীর উপস্থিতিতে বইগুলো জব্দ করে কক্ষ সীলগালা করে আসি। আমি যা জেনেছি তা উপজেলা শিক্ষা অফিসার মহোদয়কে জানিয়েছি ।

উপজেলা শিক্ষা অফিসার মোঃ আব্দুল হাকিম বলেন,  দাপ্তরিক বিষয়ে বরিশালে ছিলেন। উপজেলা নির্বাহী অফিসার মহোদয়ের ফোন পেয়ে সংশ্লিষ্ট সহকারি উপজেলা শিক্ষা অফিসার কে এম জামানকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। অভিযোগের সত্যতা পাওয়া গেলে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ খালেদা খাতুন রেখা বলেন, উপজেলা শিক্ষা অফিসারকে বইগুলো জব্দ করার জন্য বলা হয়েছে। তিনি তদন্ত করে রিপোর্ট দেবার পর সেই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

 

আরো সংবাদ
পিরোজপুর পোষ্ট ২৪ ডটকম - ২০১৮-২১। (অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের ছবি, ভিডিও ও সংবাদ কপি করা থেকে বিরত থাকুন)
Theme Customized By PIROJPURPOST24
কারিগরি সহায়তায়: Website-open
x