1. pirojpurpost24@gmail.com : admin :
  2. kumarshuvoroy.bd@gmail.com : pirojpurpost24 : pirojpurpost24
  3. eshuvo1@gmail.com : shuvo roy : shuvo roy
দেশি পদ্ধতির ড্রেজার দিয়ে প্রকল্প বাস্তবায়ন | পিরোজপুর পোষ্ট ২৪
সোমবার, ২৭ মার্চ ২০২৩, ০৬:৫৯ অপরাহ্ন

দেশি পদ্ধতির ড্রেজার দিয়ে প্রকল্প বাস্তবায়ন

  • শেষ হালনাগাদ : বৃহস্পতিবার, ১২ জানুয়ারি, ২০২৩
  • ১৬০ জন সংবাদটি দেখেছেন
ছবি : পিরোজপুর পোষ্ট
নাজিরপুর প্রতিনিধিঃ পিরোজপুরের নাজিরপুর উপজেলার দেউলবাড়ি ইউনিয়নের গাওখালি বাজার সংলগ্ন খেয়াঘাট এলাকাসহ বিলাঞ্চলের  নদী ও খালে অবৈধ পন্থায় বানানো দেশি পদ্ধতির ড্রেজার স্থাপন করে  অবাধে বালু উত্তোলন করে বাস্তবায়ন করা হচ্ছে চল্লিশ দিনের কর্মসূচী।
ফলে বৃদ্ধি পেয়েছে নদী ও খাল তীরবর্তী এলাকায় ভাঙ্গন। ভাঙ্গনের কবলে পড়ে এ এলাকার নদী ও খাল তীরবর্তী স্কুল,মাদ্রাসা,বাসস্থান সহ শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান ঝুকিঁর মুখে রয়েছে। শীত মৌসুমে নদীর পানি নিচে নেমে যাওয়ায় ভাঙ্গন বেশী বৃদ্ধি পেয়েছে,এতে ক্ষুদ্ধ এলাকাবাসী ।
সরেজমিনে গিয়ে দেখা যায় , গাওখালি খেয়াঘাট সংলগ্ন পাকুরিয়া রাস্তায় চল্লিশ দিনের একটি প্রকল্পের কাজ দেশি পদ্ধতির ড্রেজার স্থাপন করে  নদী থেকে বালু কেটে বাস্তবায়ন করছে এ কাজের সিপিসি এক ইউপি সদস্য ।
ড্রেজার মালিকদের সাথে কথা হলে  তারা জানান, পানির উপরে প্লাষ্টিক ড্রাম ভাসিয়ে তার উপর খাটিয়া তৈরী করে ডিজেল ইঞ্জিন বসিয়ে অভিনব পদ্বতিতে ২-৩ লক্ষ টাকা ব্যয়ে এ বাংলা ড্রেজার তৈরী করে। অল্প পুজিঁতে বেশী লাভের আশায় এ এলাকায় একের পর এক দেশি পদ্ধতির ড্রেজার তৈরী হচ্ছে। যার ফলে প্রতিনিয়ত ক্ষতিগ্রস্থ হচ্ছে এলাকাবাসী।
এছাড়া আরো জানা যায়, স্থানীয়  ড্রেজার মালিক তাজুল বেপারী, আবু সালেহ খলিফা,নাজির হোসেন সেখ,রনজিৎ চৌকিদার,আলামিন,ইমরান,পরিতোষ,মামুন সহ আরো ১৫-২০ জন ইউনিয়নটিকে অবৈধ দেশি পদ্ধতির ড্রেজার জোনে পরিনত করেছে।
দেউলবাড়ি ইউনিয়নের ইউপি সদস্য ও সিপিসি মো বাবুল সিকদার জানান, মাটি সংকটের কারনে এলাকাবাসীর অনুমতিক্রমে এ ড্রেজার দিয়ে কাজ হচ্ছে।
এ ছাড়া দেউলবাড়ি জসিমাবাদ হতে ছলেমান মিয়ার বাড়ি পর্যন্ত রাস্তাটি একি পদ্ধতিতে সিপিসি সংরক্ষিত নারী সদস্য সুনিতী রানী সূতার করছেন ।
এ নিয়ে দেউলবাড়ি ইউনিয়ন চেয়ারম্যান রফিকুল আলম বাবুল পিরোজপুর পোষ্টের এ প্রতিবেদকে মুঠোফোনে জানান, আমি বর্তমানে ঢাকায় রয়েছি। পাকুরিয়া চল্লিশ দিনের প্রকল্পের  সিপিসি মো. বাবুল সিকদার। তার সাথে যোগাযোগ করেন।
এ ব্যাপারে উপজেলা প্রকল্প কর্মকর্তা মো. ইস্রাফিল হোসেন জানান,দেশি পদ্ধতির ড্রেজার দিয়ে চল্লিশ দিনের কর্মসূচী বাস্তবায়ন করাতো দুরের কথা,নদী বা খালে বালু উত্তোলন সর্ম্পূন অবৈধ। এতে নদী ও খালের পাড়ের স্থাপনা নদী গর্ভে বিলীন হওয়ার সম্ভাবনা থাকে।
উপজেলা নির্বাহী অফিসার ডাঃ সঞ্জিব দাস জানান,দেশি পদ্ধতির ড্রেজার দিয়ে চল্লিশ দিনের কর্মসূচী বাস্তবায়ন করার কোন সুযোগ নেই।
আরো সংবাদ
পিরোজপুর পোষ্ট ২৪ ডটকম - ২০১৮-২৩। (অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের ছবি, ভিডিও ও সংবাদ কপি করা থেকে বিরত থাকুন)
Theme Customized By PIROJPURPOST24
কারিগরি সহায়তায়: Website-open
x