1. pirojpurpost24@gmail.com : admin :
  2. kumarshuvoroy@gmail.com : Shuvo Roy : Shuvo Roy
  3. epiropur@gmail.com : e p : e p
  4. eshuvo1@gmail.com : shuvo roy : shuvo roy
চীন হামলার প্রস্তুতি নিচ্ছে : তাইওয়ান সামরিক মহড়া চালিয়েছে | পিরোজপুর পোষ্ট ২৪
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৬:৫৩ পূর্বাহ্ন

চীন হামলার প্রস্তুতি নিচ্ছে : তাইওয়ান সামরিক মহড়া চালিয়েছে

  • শেষ হালনাগাদ : মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২
  • ৬০ জন সংবাদটি দেখেছেন

পিরোজপুর পোষ্ট : আকাশ ও জলপথে সামরিক মহড়ার মধ্য দিয়ে চীন হামলার প্রস্তুতি নিচ্ছে বলে দাবি করেছেন তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ। মঙ্গলবার তাইওয়ানের রাজধানী তাইপেতে সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।

তিনি বলেন ‘তাইওয়ানে হামলার জন্য মহড়া ও সামরিক কৌশল সাজিয়েছে চীন। চীনের আসল উদ্দেশ্য তাইওয়ান প্রণালি এবং পুরো অঞ্চলের স্থিতাবস্থা পরিবর্তন করা’, বলেন তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী। এসময় তিনি আরো বলেন, তাইওয়ানের জনগণের মনোবল ভেঙে দিতে বড় পরিসরে সামরিক মহড়া ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার পাশাপাশি সাইবার হামলা, বিভ্রান্তিকর তথ্য প্রচার ও অর্থনৈতিক নিগ্রহ চালাচ্ছে চীন।

যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর গত বৃহস্পতিবার থেকে সামরিক মহড়া শুরু করে চীন। সে মহড়া রবিবার শেষ হওয়ার কথা ছিল, তবে সোমবারও তা অব্যাহত রাখে বেইজিং। চীনের এ মহড়ায় উদ্বেগ বেড়েছে তাইওয়ানের কর্মকর্তাদের মধ্যে। মঙ্গলবার দেশটির পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে তারই প্রতিফলন দেখা গেল।

এদিকে টানা পাঁচ দিন চীনের সামরিক মহড়ার পরিপ্রেক্ষিতে প্রতিরক্ষা মহড়া চালিয়েছে তাইওয়ানও।

মঙ্গলবার (৯ আগস্ট) ভোরে পিংটাং প্রদেশে শুরু হয় এই মহড়া। গত কয়েকদিন ধরে তাইওয়ান প্রণালী ঘিরে চীনের সামরিক প্রদর্শনীর জবাবে এ পদক্ষেপ বলে ধারণা। তাইওয়ানের সেনাবাহিনী জানিয়েছে, এই মহড়ায় অংশ নিচ্ছে প্রায় ৪০টি হাউইটজার কামান ও হাজারেরও বেশি সেনা।

তথ্যসূত্র : বার্তা সংস্থা এএফপি ও চ্যানেল নিউজ এশিয়া

আরো সংবাদ
পিরোজপুর পোষ্ট ২৪ ডটকম - ২০১৮-২২। (অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের ছবি, ভিডিও ও সংবাদ কপি করা থেকে বিরত থাকুন)
Theme Customized By PIROJPURPOST24
কারিগরি সহায়তায়: Website-open
x