26 October- 2020 ।। ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ


চলতি বছরের ডিসেম্বরে পৌর নির্বাচন শুরু

পিরোজপুর পোষ্ট : দেশের ২৫৬টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে ডিসেম্বরে। ২৮ টিতে নির্বাচন হবে আগামী এপ্রিল থেকে ডিসেম্বরের মধ্যে। নভেম্বর মাসে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। নির্বাচন উপযোগী ২৮৪টি পোৗরসভার তালিকা স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সোমবার (৫ অক্টোবর) নির্বাচন কমিশন (ইসি)-এ পাঠানো হয়েছে।

নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, শীতে করোনা পরিস্থিতির অবনতি হলে নির্বাচন পিছিয়ে যেতে পারে। তবে আগামী ফেব্রুয়ারির আগে এ নির্বাচন শেষ করার আইনি বাধ্যবাধকতা রয়েছে।

এর আগে পৌর নির্বাচন করতে ইসির উদ্যোগের বিরোধিতা করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার কাছে চিঠি দেন বিভিন্ন পৌসভার মেয়র। তারা বলেন, করোনা পরিস্থিতিতে নির্বাচন আয়োজন করা ঠিক হবে না। তবে ইসির চাহিদা অনুযায়ী মন্ত্রণালয় সবুজ সঙ্কেতসহ নির্বাচন আয়োজনের তালিকা ইসিতে পাঠানোয় তাদের সে উদ্যোগ ব্যর্থ হয়ে গেল।

ইসি সূত্র জানায়, বর্তমানে নির্বাচনযোগ্য পৌরসভা রয়েছে ৩২৮টি। এরমধ্যে নির্বাচনের উপযোগী রয়েছে ২৫৬টি। তবে এ সংখ্যা কমতে বা বাড়তে পারে। কেননা, মামলাসহ আইনি জটিলতার কারণে বেশকিছু পৌরসভার নির্বাচন আটকে আছে। সর্বশেষ ২০১৫ সালের ২৪ নভেম্বর তফসিল ঘোষণা করা হয়, ৩০ ডিসেম্বর ২৩৪টি পৌরসভায় ভোটগ্রহণ হয়।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব মো. হেলালুদ্দীন আহমেদ জানান, ‘আমরা কমিশনকে পৌর নির্বাচন করার জন্য তালিকা পাঠিয়েছি। কমিশন এখন পর্যালোচনা করে দেখবে, কোন পৌরসভাটি আগে করা দরকার কোনটি পরে। তবে, ভোট একদিনে নাকি একাধিক দিনে করা হবে এবং করোনার কারণে ভোট পেছনো হবে কি না, এ সিদ্ধান্ত নেবে কমিশন।’

সিনিয়র এই সচিব আরও বলেন, ‘জনপ্রতিনিধিদের কথায় ভোট যে পেছানোর সুযোগ নেই, তালিকা পাঠানোর মাধ্যমে তার ইতি ঘটেছে বলে আমি মনে করি। ’

স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ২০ অনুযায়ী, পৌরসভার মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হবে। এ হিসাব অনুযায়ী যেসব পৌরসভার মেয়াদ শেষ হতে যাচ্ছে, সেগুলোতে নভেম্বর বা ডিসেম্বরের মধ্যে ভোটগ্রহণের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এবার মেয়র পদে দলীয় প্রতীকে ও কাউন্সিলর ও নারী কাউন্সিলর পদে নির্দলীয় প্রতীকে ভোট হবে। এবার ভোট একদিনে না ধাপে ধাপে হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেবে ইসি। তবে করোনা সংকট পরিস্থিতি ও স্কুল খোলা এবং বার্ষিক পরীক্ষার তারিখ বিবেচনা করে পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হবে।




আরো সংবাদ




   

সম্পাদক ও প্রকাশক : কে.এস.রায়

  • অস্থায়ী অফিস : লইয়ার্স  প্লাজা , পিরোজপুর ।
  • যোগাযোগ : ০৯৬৩৮০৪৭৫৭৩
  • ইমেইল : pirojpurpost24@gmail.com
টপ
পুকুর থেকে বিড়ালের মাছ শিকার শারদীয় বউ মেলায় অফুরন্ত আনন্দের ছোঁয়া বগুড়ায় দুর্গা মন্দিরে যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা হাজী সেলিমের ছেলে এরফানকে গ্রেফতার করেছে র‍্যাব শুভ বিজয়া দশমী নো মাস্ক – নো সার্ভিস : মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ওবায়দুল হক খানকে স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় নেতা নির্বাচিত করায় আনন্দ মিছিল ভারত এখন বাংলাদেশকে মডেল মানছে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী দাঁড়িয়ে পানি পান স্বাস্থ্যঝুঁকি বাড়ায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইলিশ ধরায় একজনের কারাদন্ড