24 September- 2020 ।। ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ


মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অফিসিয়ালি ছবি : ফাইল ফটো

করোনা মোকাবিলায় সরকারের পদক্ষেপ জানালেন প্রধানমন্ত্রী

পিরোজপুর পোষ্ট : করোনা মোকাবিলায় সরকারের কিছু উদ্যোগের কথা তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (৯ সেপ্টেম্বর) সংসদে প্রধানমন্ত্রী বলেন, মে-জুন মাসে জরুরিভিত্তিতে দুই হাজার চিকিৎসক এবং ৫ হাজার সিনিয়র স্টাফ নার্স, ৩৮১ জন ফার্মাসিস্ট ও জুলাইয়ে বিশেষ ব্যবস্থায় ২০২ জন মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া আরও দুই হাজার চিকিৎসক, দুই হাজার ৫৫০ জন সিনিয়র স্টাফ নার্স ও এক হাজার ৮৫০ জন মিডওয়াইফারি নিয়োগের কার্যক্রম চলছে।

কোভিড মোকাবিলায় সরকারের ভবিষ্যৎ পরিকল্পনার সম্পর্কে তিনি বলেন, সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তায় দ্রুত কোভিড-১৯ ভ্যাকসিন কেনার জন্য অর্থ বরাদ্দ রাখা, পিসিআরসহ ১০টি মেডিক্যাল কলেজ হাসপাতাল, ৫টি সংক্রামক ব্যাধি হাসপাতাল ও ৪টি বিশেষায়িত প্রতিষ্ঠানে আধুনিক মাইক্রোলজিক্যাল পরীক্ষাগার সম্প্রসারণ করা, ৮০টি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান/বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান পিসিআর ল্যাব কার্যকর করা, ১৭টি মেডিক্যাল কলেজ হাসপাতালে ৫০ শয্যার আইসোলেশন সেন্টার এবং অতিরিক্ত ১০ শয্যার ক্রিটিক্যাল কেয়ার ইউনিট/আইসিইউসহ মোট ১৭০ শয্যা চালু করা এবং প্রাথমিক পর্যায়ে ৪৯২টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইনফেকশন প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল ইউনিট স্থাপন করা হবে।

এর পাশাপাশি বিশ্বব্যাংকের আর্থিক সহযোগিতায় যেসব পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা হলো পিসিআরসহ ২১টি প্রতিষ্ঠানে আধুনিক মাইক্রোবায়োলজি পরীক্ষাগার স্থাপন, সংক্রামক রোগ শনাক্তকরণের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে তিনটি আন্তর্জাতিক বিমানবন্দর, ৮টি অভ্যন্তরীণ বিমানবন্দর ও তিনটি সমুদ্রবন্দরে ১৬টি মেডিক্যাল সেন্টার স্থাপন, ৪৯২টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ৬৪টি জেলা হাসপাতাল ও ১৭টি মেডিক্যাল কলেজ হাসপাতালে হ্যান্ড ওয়াশ কর্নার স্থাপন, ১৭টি মেডিক্যাল কলেজ হাসপাতালে ইনফেকশাস ডিজিজেজ ডিপার্টমেন্ট স্থাপন এবং সেকেন্ডারি ও টারশিয়ারি হাসপাতালগুলোয় ইনফেকশাস প্রিভেনশন কন্ট্রোল ইউনিট স্থাপন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।




আরো সংবাদ




   

সম্পাদক ও প্রকাশক : কে.এস.রায়

  • অস্থায়ী অফিস : লইয়ার্স  প্লাজা , পিরোজপুর ।
  • যোগাযোগ : ০৯৬৩৮০৪৭৫৭৩
  • ইমেইল : pirojpurpost24@gmail.com
টপ
ভান্ডারিয়ায় অজ্ঞাত লাশের পরিচয় মিলেছে পিরোজপুর জেলা ছাত্রদলের সাধারন সম্পাদক গ্রেপ্তার ইন্দুরকানীতে শিশুকে যৌন নিপীড়নের ঘটনায় ১৮ দিন পর মামলা ইন্দুরকানীর তিন ফার্মেসীকে মেয়াদ উত্তীর্ণ ঔষধ রাখোর দায়ে জরিমানা ভান্ডারিয়ায় মাথাবিহীন অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিমের মায়ের দাফন সম্পন্ন ভিপি নূরের বিরুদ্ধে ধর্ষণের মামলা জামিনের মেয়াদ বাড়লো আউয়াল দম্পতির কচা নদীতে ঝাঁপ দিয়ে বৃদ্ধ নিখোঁজ ইন্দুরকানীতে মাল্টা চাষে দিনবদল