1. pirojpurpost24@gmail.com : admin :
  2. shuvo.inseecement@gmail.com : Admin : Admin
  3. kumarshuvoroy@gmail.com : pirojpurpost :
  4. amitbiswas8900@gmail.com : Amit Biswas : Amit Biswas
  5. eshuvo1@gmail.com : shuvo roy : shuvo roy
করোনা প্রতিরোধে করণীয় কী? | পিরোজপুর পোষ্ট ২৪
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৯:১৭ অপরাহ্ন

করোনা প্রতিরোধে করণীয় কী?

  • শেষ হালনাগাদ : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
  • ১৩৬ জন সংবাদটি দেখেছেন

পিরোজপুর পোষ্ট : করোনা প্রতিরোধের একমাত্র উপায় সচেতনতা। কারও মধ্যে করোনার উপসর্গ দেখা দিলে অন্যদের কাছ থেকে তাকে আলাদা রাখতে হবে। করোনা প্রতিরোধের উপায়গুলো হলো-

মাস্ক পরুন– করোনা থেকে সুরক্ষার জন্য মাস্ক পরে বাইরে যাওয়া প্রয়োজন।

দূরত্ব রেখে চলাফেরা করুন-প্রাণঘাতী করোনা থেকে সুরক্ষার জন্য একে অন্যের কাছ থেকে অন্তত ৬ ফুট দূরত্বে থেকে কথা-বার্তা বলা উচিত।

ঘরে থাকুন-দ্বিতীয় ঢেউয়ের সময় জরুরি কাজ ছাড়া বাইরে যেতে নিরুৎসাহিত করেছেন। করোনা যাতে না ছড়াতে পারে সে কারণে সচেতনতার অংশ হিসেবে ঘরে অবস্থান করা উচিত।

হাত পরিষ্কার রাখুন-মহামারি শুরু হওয়ার পর থেকে সাবান এবং স্যানিটাইজার আমাদের নিত্যসঙ্গী হয়ে উঠেছে। নিয়মিত সাবান ও স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কারের মধ্য দিয়ে করোনা থেকে পরিবারকে সুরক্ষা দেওয়া যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রয়োজনীয় কাজে বাইরে যাওয়ার সময় এবং ঘরে ফিরে সাবান ও স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করার বিষয়ে আমাদের সচেতন করছেন।

এরপরেও করোনা আক্রান্ত হলে যা করবেন – করোনাভাইরাসের কয়েকটি উপসর্গ হলো একটানা তিন দিন ধরে শুকনো কাশি ও জ্বর, সর্দি, গলা ব্যথা, বুকে ব্যথা, অবসাদগ্রস্ততা, গ্যাস্ট্রিকের সমস্যা, খাবারে অরুচি এবং গন্ধহীনতাসহ আরও কিছু সমস্যা। শ্বাসকষ্ট, বুকে অসহ্য ব্যথা এবং ঠোঁটের রঙ নীলচে হয়ে গেলে জরুরি ভিত্তিতে চিকিৎসকের কাছে যাওয়া উচিত। পরিবারের সদস্যদের কারও মধ্যে এসব উপসর্গ দেখা গেলে তাকে আলাদা ঘরে রাখতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। এছাড়া রোগীর মনোবল যেন ভেঙে না যায় সেদিকেও লক্ষ্য রাখা প্রয়োজন।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া

 

আরো সংবাদ
পিরোজপুর পোষ্ট ২৪ ডটকম - ২০১৮-২১। (অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের ছবি, ভিডিও ও সংবাদ কপি করা থেকে বিরত থাকুন)
Theme Customized By PIROJPURPOST24
কারিগরি সহায়তায়: Website-open
x